1.আপনি আপনার ফোনে Google-এর ইমেল অ্যাপ থেকে ইমেল পাঠাতে এবং পেতে পারবেন।

2.জিমেল অ্যাপ ট্যাপ করুন।

3.নতুন ইমেল অ্যাকাউন্ট তৈরীর জন্য ‘ক্রিয়েট আ নিউ অ্যাকাউন্ট’ ট্যাপ করুন।

4.আপনার প্রথম ও শেষ নাম নির্দিষ্ট জায়গায় টাইপ করুন এবং ‘নেক্সট’ ট্যাপ করুন।

5.পূরন করুন আপনার জন্মতারিখ এবং লিঙ্গ। তারপর ‘নেক্সট” ট্যাপ করুন।

6.আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করার জন্য ইউজারনেম তৈরি করুন। এটি হবে আপনার নামের প্রথম ও শেষ অংশের একটি অনন্য সমাহার। ইউজারনেম তৈরি করার পর, ‘নেক্সট’ ট্যাপ করুন।

7.আপনার তৈরি ইউজারনেম যদি ইতোমধ্যেই অন্য কেউ ব্যবহার করছে এমন হয়, জিমেল আপনাকে তা জানাবে এবং বিকল্প নাম সুপারিশ করবে। যেকোন একটি বিকল্প নাম বেছে নিন, অথবা আপনার পছন্দমতো ইউজারনেম বদলান। নোট/টীকা আপনার ইউজারনেম তখনই গ্রাহ্য হবে যদি অন্য কেউ সেই একই নাম না ব্যবহার করে থাকে। আপনার ইউজারনেমকে অনন্য করার জন্য আপনি তাতে কোন একটি সংখ্যা যোগ করতে পারেন। উদাহরন ivaishalirana92 বা poojagupta1999

8.পাসওয়ার্ড বাছুন এবং নির্দিষ্ট জায়গায় সেটি টাইপ করুন। নোট/টীকা মনে রাখবেন আপনার পাসওয়ার্ড যেন সাধারনত: ব্যবহৃত হওয়া না হয় এবং তা বর্ন, সংখ্যা ও চিহ্নের একটি সমাহার হবে যাতে তাকে আন্দাজ করাটা বেশি কঠিন হয়। নিরাপত্তার কারনে আপনার পাসওয়ার্ড কাউকে জানাবেন না।

9.পাসওয়ার্ড আবার নির্দিষ্ট জায়গায় টাইপ করুন এবং ‘নেক্সট’ টাইপ করুন। নোট/টীকা পাসওয়ার্ড নোট করে রাখুন, কিন্তু কাউকে তা জানাবেন না। যখনই আপনি আপনার Google অ্যাকাউন্ট ব্যবহার করতে চাইবেন, আপনাকে এই পাসওয়ার্ড ব্যবহার করে সাইন ইন করতে হবে।